“Bengali love Poems” পড়ে নিশ্চই অনেক কিছু সুন্দর তথ্য সম্পর্কে জানতে পেরেছো

0
⚘ নতুন পোস্ট📲


কোনো এক সন্ধ্যায়

কোনো এক সন্ধ্যায় তুমি
আপলোড দিয়েছিলে ছবি
হাজার হাজার লাইক কমেন্টের ছড়াছড়ি
তুমিই বুঝি রূপসী আর এক শহরে
প্রকৃতই যারা পুরুষ তারা কখনো
ঠুনকো লাইক কমেন্ট দিয়ে তোমার
সৌন্দর্যের যাচাই করবে না
তুমি সস্তা জাতি নও ।
কিছু ভাষা ব্যক্ত থেকেও অব্যক্ত
কিছু অনুভূতির খোলস আজও শক্ত
রংমেশানো ভালোবাসার রঙিন ফানুসে
তোমার নরম বুকের স্পর্শে
——
মোর হৃদয়ের ব্যথা


অনেক দিন পরে
সেই রাত্রি দ্বিপ্রহরে
আলোড়িত হলো মোর হৃদয়ের ব্যথা
শেষ হয় নাই আমার সেই রাত্রি দ্বিপ্রহরের কথা
ঠিক সেই সময় ঘরের জানালা খোলা
ঘরে প্রবেশ করিলো এক হৃদয় ভরা বাতাস
ঘরের এক কোণে এক প্রদীপ জ্বলছিলো
আর বাতাসের কারণে সেটা নিভিয়ে গেলো
একটু এগিয়ে যায় জানালার দিকে
চেয়ে থাকলাম শুধু আকাশের দিকে
আর দেখতে পেলাম সেই সুন্দরতম পূর্নিমার চাঁদকে
ভাবতে লাগিলাম যেন অতীতের কথা
যেদিন আমার হৃদয় ছিলো মরুভূমির মরীচিকা
আর সেই রাত্রি দ্বিপ্রহরে
কেউ যেন আমার ঠিক পাশেই বসে
সে আর কেউ নয় যেন
আমার হৃদয় উদ্যানের কোনো এক নারী
অনেক দিন পরে
সেই রাত্রি দ্বিপ্রহরে
ব্যক্ত করিলাম মোর হৃদয়ের ব্যথা
——
আমার ভালোবাসা

ভালোবাসবে আমায় তেমন করে??
কেমন করে??
যেমন করে বর্ষা নামে অঝোর ঝরে,
কাছে আসবে আমার তেমন করে??
কেমন করে??
যেমন করে স্রোতস্বীনি আছড়ে পরে
প্রবল বেগে শিলার পরে,
ধূমকেতু তার বেগ হারিয়ে উল্কা বেগে
পড়লো ধেয়ে ভূমির ওই বুকের পরে,
নামবে তুমি তেমন করে আমার বুকে??
বাসবে ভালো তেমন করে??
আসবে আবার আমার কাছে??
——
তোমার জন্য

তোমার জন্য
এই নগন্য
এসেছি অনেক দুরে।
সেই ফেলে আসা
শত স্বপ্ন আশা
বলো ভুলি কেমন করে।
তোমার কাছে
জাদু আছে
দেখলেই তোমার মুখ।
ভুলে যাবার
বদলে আমার
ফেটে যায় যে বুক।
তোমায় দেখে
কাছে থেকে
কভু ভুলতে পারিনি।
তাইতো এমন
দুরে আগমন
কভু এমনো ভাবিনি।
আজকে আমি অনেক দুরে
কাছাকাছি নেই।
ভালো থেকো অনেক ভালো
আমি একিই আছি সেই।
——-
অভিমান

গাছের জীর্ণ পাতা ঝরে গেছে আজ,
শীতের আগমনে;
আমিও যে আজ হয়ে গেছি একা,
তোমার অভিমানে।
রাত্রের তারারা মিটমিট চোখে,
চায় চাঁদকে কাছে;
আকাশও যে রামধনুকে খোঁজে,
সাত রংয়ের টাচে।
ভোরের পাখি হয়েছে দিশেহারা,
শুধু তোমার খোঁজে;
পায়নি তোমায় ফিরেছে সে বাসায়,
সেই সন্ধ্যা সাঁজে।
সূর্যও বলে ‘আমি যে একা’,
নেই কেও পাশে;
চাঁদটাও যে আমায় দেখে,
তাচ্ছল্যের হাসি হাসে।’
শীতের রাত্রে ভিজেছে শরীর,
তোমায় খোঁজার পথে;
সেরেছে আমার কঠিন অসুখ,
তোমার মুখের হাসিতে।
মরীচিকা সুখে নীল আকাশের নিচে,
রেখে গেছ আমাকে;
রাত্রের দুঃস্বপ্ন জাগায় আমায়,
খুঁজি কাছে তোমাকে।
প্রভাতের প্রথম আলো বারবার তোমায়,
করায় যে মনে;
প্রদীপের শেষ আলো অন্তিম দিশায়,
নিভেছে গোপনে।
নিস্পলক চোখে চেয়েছি তোমায়,
হয়েছি সাদা বিষাদে;
দাঁড়িয়ে আছি মিটবে যে আশা,
প্রথম চুমুর স্বাদে।
ফেসবুকের শেষ কথা বিঁধেছে আমায়,
পারিনি ভুলতে;
চাইনি প্রতুত্তর ফোনের মিসকলে,
তোমার কথাতে।
আমার কথাগুলো থাকবে ডাইরিতে,
থাকবেনা কারো মনে;
প্রেম যে আমায় ফেলেছে ছুঁড়ে,
নর্দমার ডাস্টবিনে।
কলম আমার লিখেছে পাতায়,
মনের আঙ্গিনা বেয়ে;
জানিনা কেমনে হয়ে যে আছে,
শেষের কবিতা হয়ে।
——–
ভালোবাসার সংজ্ঞা

ভালোবাসা মানে দুজনের পাগলামি,
পরস্পরকে হৃদয়ের কাছে টানা;
ভালোবাসা মানে জীবনের ঝুঁকি নেয়া,
বিরহ-বালুতে খালিপায়ে হাঁটাহাঁটি;
ভালোবাসা মানে একে অপরের প্রতি
খুব করে ঝুঁকে থাকা;
ভালোবাসা মানে ব্যাপক বৃষ্টি, বৃষ্টির একটানা
ভিতরে-বাহিরে দুজনের হেঁটে যাওয়া;
ভালোবাসা মানে ঠাণ্ডা কফির পেয়ালা সামনে
অবিরল কথা বলা;
ভালোবাসা মানে শেষ হয়ে-যাওয়া কথার পরেও
মুখোমুখি বসে থাকা |
——–
তুমি ডাক দিলে

একবার ডাক দিয়ে দেখো আমি কতোটা কাঙাল,
কতো হুলুস্থূল অনটন আজম্ন ভেতরে আমার।
তুমি ডাক দিলে
নষ্ঠ কষ্ঠ সব নিমিষেই ঝেড়ে মুছে
শব্দের অধিক দ্রুত গতিতে পৌছুবো
পরিণত প্রণয়ের উৎসমূল ছোঁব
পথে এতোটুকু দেরিও করবো না।
তুমি ডাক দিলে
সীমাহীন খাঁ খাঁ নিয়ে মরোদ্যান হবো,
তুমি রাজি হলে
যুগল আহলাদে এক মনোরম আশ্রম বানাবো
একবার আমন্রণ পেলে
সব কিছু ফেলে
তোমার উদ্দেশে দেবো উজাড় উড়াল,
অভয়ারণ্য হবে কথা দিলে
লোকালয়ে থাকবো না আর
আমরণ পাখি হয়ে যাবো,
খাবো মৌনতা তোমার

আশা করি তুমি “Bengali love Poems” পড়ে নিশ্চই অনেক কিছু সুন্দর তথ্য সম্পর্কে জানতে পেরেছো | পোস্টটা ভালো লেগে থাকলে অবশ্যই একটু Comment করে তোমার মতামত আমায় জানিও | তোমার মূল্যবান মতামত আমাকে বাড়তি অনুপ্রেরণা যোগাতে ভীষনভাবে সাহায্য করে |

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

ronymampi26@gmail.com

ronymampi26@gmail.com

একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top