Bangla Sad Kobita (দুঃখের কবিতা) | Sad Bengali poem

2

 


       Bangla Sad Kobita





            যাতায়াত
                  - হেলাল হাফিজ



কেউ জানে না আমার কেন এমন হলো।
কেন আমার দিন কাটে না রাত কাটে না
রাত কাটে তো ভোর দেখি না,
কেন আমার হাতের মাঝে হাত থাকে না;কেউ জানেনা।
নষ্ট রাখীর কষ্ট নিয়ে অতোটা পথ একলা এলাম
পেছন থেকে কেউ বলেনি করুণ পথিক
দুপুর রোদে গাছের নিচে একটু বসে জিরিয়ে নিও,
কেই বলেনি ভালো থেকো সুখেই থেকো।
যুগল চোখে জলের ভাষায় আসার সময় কেউ বলেনি
মাথার কসম আবার এসো।
জন্মাবধি ভেতরে এক রঙিন পাখি কেঁদেই গেলো
শুনলো না কেউ ধ্রুপদী ডাক,
চৈত্রাগুনে জ্বলে গেলো আমার বুকের গেরস্থালি
বললো না কেউ তরুন তাপস এই নে চারু শীতল কলস।
লন্ডভন্ড হয়ে গেলাম তবু এলাম।
ক্যাঙ্গারু তার শাবক নিয়ে যেমন করে বিপদ পেরোয়
আমিও ঠিক তেমনি করে সভ্যতা আর
শুভ্রতাকে বুকে নিয়েই দুঃসময়ে এতোটা পথ
একলা এলাম শুশ্রূষাহীন।
কেউ ডাকেনি তবু এলাম, বলতে এলাম ভালোবাসি।

লাশ কাঁটা ঘর

তারপর দুটি চোখ নিভে গেলে পরে
কিশোরীর ঠাঁই মেলে লাশকাটা ঘরে ।
কেউ তারে ভালোবেসে একদিন কাছে এসে
বলেছিল , দেখে নিও চিরকাল রবো পাশে ।
তারপর একদিন অসহ্য আলিঙ্গন
নয়নে নয়নে মেশে জলের বাঁধন
বাইরে ঝড়ের তান্ডব আর
সেই কারো চোখে ঝড় ওঠে কিছু কামনার ।
অবশেষে কিশোরীর আত্মসমর্পন
আত্মসমর্পন কারো অভিমানী হাতে
ফিরিয়ে না দেওয়ার অভিশাপে
অভিশাপ জমে সেই ঝড়ের রাতে।
অধরে অধর মুছে জলছাপ আঁকা শেষে
কারো প্রেম মিশে যায় নিঃশ্বাসে নিঃশ্বাসে ।
কিশোরী চেয়েছিল ,চেয়েছিল দূরে রয়
একটু কাছে তবে খুব বেশি কাছে নয় ।
তারপর রাত্রির শেষ ,
চেনা ছায়া অচেনা হয়
হিংস্র ঝড়ের তান্ডব থামে ,
আর একা শালিক পড়ে রয় ।
একদিন শেষপ্রহরের বিকেলে
দুনয়নের জলের বাঁধন ছিড়ে
সেই কেউ চলে যায়
চলে যায় ধীরে ।
মায়াশালিকের আর্তনাদে চেনা আকাশে জমে
অচেনা মেঘের জলকেলী ।
আর তারওপরে পৃথিবীটা ভেসে যায় জলের হাহাকারে,
ভেসে যায় কিশোরীর খোপার বেলী ।
তারপর পটাশিয়াম সায়ানাইডে
শেষ আশ্রয় খোঁজা,
অশ্রু ধুয়ে মায়াশালিকের
চিরতরে চিরতরে চোখ দুটি মোছা।
তারপর দুটি চোখ নিভে গেলে পরে
কিশোরীর ঠাঁই মেলে লাশ কাটা ঘরে।
লাশকাটাঘরে ক্ষতবিক্ষত শালিকের ঠোঁটে
যন্ত্রণামাখা হাসি ,সে কারে যেন ডেকে ওঠে ..
কারে যেন ডেকে ওঠে ফের ভালোবেসে।
অভিমান মুছে যায় নীল বিষে।
তারপর লাশ কাটা ঘরে চেনা কারো অপেক্ষায়
জন্ম জন্মান্তর ধরে মৃত শালিকের দিন কেটে যায়।


      Bengali Sad Poem For Facebook



              একা
                 - বীথি চট্টোপাধ্যায়


আমার চোখে বসন্ত দারুণ চৈত্রমাস
চতুর্দিকে শিমূল-পলাশ কৃষ্ণচূড়ার ত্রাস।

ঝড় উঠেছে নিখুঁত কালো বৃষ্টি ভেজা রাত
আঁচল দিয়ে দুঃখ ঢাকি কোথায় তোমার হাত ?
তব্ধ যদি ভালোবাসা প্রেমের-কম্পন
ফিরিয়ে দাও কিশোরীকাল প্রথম চুম্বন।

ভালোবাসার আগুন ঝড়ে চাইনি কোনো দাম
অশ্রুবিহীন চক্ষু হল প্রেমের পরিণাম।
এই সময়েই ভিন্ন হলে এমন চৈত্রমাস
ভালোবাসার ফুটছে কলি, ফাল্গুন বাতাস!

এই যে চোখ এই যে প্রেম, এই যে হা-হুতাশ
এই বসন্তে দেবো কাকে প্রেমের আস্বাস ?
আমার চোখে বসন্ত দারুণ চৈত্রমাস
ভালোবাসা বাসার পরে, ভাঙলে বিশ্বাস!

     কষ্ট
                - রোদয়ান মাসুদ



 আমাকে কষ্ট দিতে চাও?
দাও!
আমি কষ্ট নিতেই এসছি।
আমাকে কাঁদাতে চাও?
কাঁদাও!
আমি কাঁদতেই এসেছি।
আমাকে হারাতে চাও?
হারাও!
আমি হারতেই এসেছি।
আমাকে সাগরে ভাসাতে চাও?
ভাসাও!
আমি ভাসতেই এসেছি।
আমাকে পোড়াতে চাও?
পোড়াও!
আমি পুড়তেই এসছি।
আমাকে বুকে টেনে নাও
নিবে না?
আমি সবকিছু সয়েই এসছি।


                 Sad Bengali Poem



      অবুঝ ভালোবাসা



বোঝাতে পারিনি তোমায়
ভালোলাগার কথা।
ইশারার ভাষাতে ভাঙ্গেনি
তোমার নিরবতা ।
আমার তো সব কথাই
তোমার আছে জানা-
তবু আমি ছুতে পারিনি
তোমার মনের কোণা।
হয়ত বা আমার কথায়
জমেছে মনে বিরক্তি
কি করব বল, এ মনের
ভালোবাসা যে সত্যি।
তুমি তো কখনো চাও না
এমন তর খারাপ সাথী
‘ভালবাসি’ বলব না আর
হোক না যতই দুর্গতি।
বুকের মাঝে আফসোসের
জ্বলুক আমার মশাল;
তোমার জীবনে আলো থাক
আমি পুড়ি চিরকাল

Best Bangla Poems

তোমার মাঝে কি পেয়েছি ??

পথ চলতে চলতে
কি জানি কি কথা ভেবে থমকে দাঁড়িয়ে গেলাম,
রাতে ঘুমাতে ঘুমাতে
কিজানি কি স্বপ্ন দেখে এ বুকে ব্যাথাই পেলাম ।

তোমায় ভেবে ভেবে
মনের অজান্তেই আমার দুচোখে পানি আসে,
আমি ভুলে গেলেও
এ মনটা তোমাকে আজও যে কত ভালবাসে ।

ঐ চাঁদ দেখতে গিয়ে
আমি তোমার ঐ চাঁদ মুখ দেখে ফেলেছিলাম,
ফুলের ঐ মধু নিতে
আমি ভ্রমর হয়ে উড়ে যেতে ডানা মেলেছিলাম ।

জীবনটা বয়ে বয়ে
আজওতো ফিরে যাই তোমার চোখে মুখে বুকে,
চোখের জলে জলে
আমিযে নীরবে নিভৃতে কেঁদে মরি গভীর দুখে ।

শুধু আমার জন্য
তোমার ঐ মনের কোথাও একটু জায়গা রেখ,
কাছে নাইবা আস
শুধু ঐ দূর হতে দয়া করে আমাকে একটু দেখ ।

আমি কি দেখেছি
তোমার মধ্যে কি পেয়েছি কখনও ভেবে পাইনা,
মনে ও প্রাণে ভাবি
তোমাকে ছাড়া এ জীবনে আর কিছুই চাইনা ।



                  ভুলে যেতে চাই


প্রিয়ার চোখে চোখ রাখা মানে প্রেমে পড়া
প্রেমের সাগরে ডুবে হলাম আমি দিশেহারা
দূরে যাওয়া মানে প্রেমের সুতোয় টানপড়া ,
ভালবাসাহীন জীবনটাকে পথচলার সঙ্গী করা ।
ভুলে যাওয়া মানে স্মৃতি থেকে মুছে ফেলা ,
চেনা পথ ভুলে একা অজানার পথে পথচলা ;
না পাওয়ার স্মৃতি মনে করা মানে কষ্ট পাওয়া ,
প্রিয় মানুষের কাছ থেকে দূরে সরে যাওয়া ;
ভালবাসা দিলাম যারে সে আজ কাছে নাই ,
ভুলে যেতে চাই সব আজ ভুলে যেতে চাই ।

বিরহ - বসন্ত
কৃষ্ণচূড়া ফোটেনি ডালে ডালে
তবু আজ নাকি বসন্ত ,
মাঝে মাঝে থেমে দেয় জীবন
বেদনার নীল লাল হসন্ত্য ।
বিরহ-গান গেয়ে যায় কোকিল
ডালে ডালে কষ্ট বিমল ,
আশার বসন্ত আসেনি ঐ মনে
চলছে মনে শ্রাবণের ঢল ।
মিলনের সুর ভেসে যায় অচিনে
মেঘে মেঘে ওঠে প্রতিধ্বনি ,
নয়নে ভেসে ওঠে তড়িৎ সিঁদুর
ব্যঞ্জনা তার দু’কানে শুনি ।
এলো না বসন্ত কৃষ্ণচূড়া নিয়ে
বাজলো না মনে সুর ,
কারো কারো জীবনে এ বসন্ত
থেকে যায় অনেক দূর ।

তোমার পথ চেয়ে থাকবো

কিযে ব্যথা সয়ে
আমি নীরবে কাঁদি কেউ তা বুঝেনা,
তোমা হতে দূরে
তবু মন মোর অন্য কাউকে খুঁজেনা ।
মন মোর কাঁদে
তোমারও লাগি দিবানিশী অলখে,
তুমি মোর প্রাণে
ভুলতে পারিনা চোখের এক পলকে ।
ভাল লাগে তাই
ভালবেসে যাই একি মোর অপরাধ,
যত ভাবি তত
ভালবাসি মিটে নাতো মোর সাধ ।
যদি পার তুমি
ভালবেসো মোরে করে দিওনা পর,
তব পথ চেয়ে
থাকব আমিযে সারাটা জীবন ভর ।

50+ Best Romantic Bangla Premer Kobita


            তুমি এলে অবেলায়



একা একা কথা বলা
স্বপ্নের খোঁজে পথ চলা;
মানে-অভিমানে গিয়েছি ভুলে
সেইসব রোদেলা দিন!!
পেরিয়ে এসেছি পিছে ফেলে।
ইচ্ছের রঙিন ঘুড়ি
উড়িয়েছিলাম সেই কবে?!
কোন কিশোরীবেলায়(?)
কবেই গিয়েছি সব ভুলে
সে সব নিয়েছে ঠাঁই
স্মৃতির কোন কোনায়?
ভোরের কুয়াশায়,উত্তুরে হাওয়ায়,
উড়িয়ে দিয়েছি তোমায়।
বিষন্নতায় পথ হেঁটেছি একা
তবুও চাইনি তোমার দেখা,
কত রাত গিয়েছে চলে
আজ বড় অবেলায় তুমি এলে।
বন্ধ দুয়ার,খিল দিয়েছি তুলে
বন্ধ মনেরই অলিগলি,
আমি নিজেকে নিয়েছি খুঁজে
আর তাই একলাই পথে চলি।
আজ শ্যাওলার ছাপ,অতি চেনা
সেই পুরাতন দেয়ালে,
ছেঁড়া সুতোয় কেটেছি যখন পিছুটান
তখন বড় অবেলায় তুমি এলে।


          ফিরে দেখা

দশ বছর পর আজ দেখলাম তোমায়
বদলাও নি একটুও আছো আগের মতই
কাজল কালো চোখ আর গোলাপী অধর
সব কিছুই যেন আগের মত সুন্দর।
বড় ভুল করে ঢুকে ছিলাম তোমার বাসায়
জানিনা কেন তুমি চমকালে দেখে আমায়
জানি আমার জন্য বন্ধ ছিল তোমার দুয়ার
ভাগ্য ভাল তাই অভাগা পেল চরন তোমার
চেনা আমায় অচেনা সাজিয়ে করলে অভিনয়
আবার নতুন নামে তোমার হল পরিচয়
জানলাম পৃথিবীটা বড় স্বার্থপর
অর্থ-বৃত্তের মোহে আপন হয় যে পর!!

       
          তোমাকে ভুলতে চেয়ে

তোমাকে ভুলতে চেয়ে আরো বেশি
ভালোবেসে ফেলি
তোমাকে ছাড়াতে গিয়ে আরো
বেশি গভীরে জড়াই,
যতোই তোমাকে ছেড়ে যেতে চাই দূরে
ততোই তোমার হাতে বন্দি হয়ে পড়ি,
তোমাকে এড়াতে গেলে এভাবেই
আষ্টেপৃষ্ঠে বাঁধা পড়ে যাই
এভাবেই সম্পূর্ণ আড়ষ্ট হয়ে পড়ি;
তোমাকে ছাড়াতে গেলে আরো ক্রমশ
জড়িয়ে যাই আমি
আমার কিছুই আর করার থাকে না।
তুমি এভাবেই বেঁধে ফেলো যদি দূরে যেতে চাই
যদি ডুবে যেতে চাই
তুমি দুহাতে জাগাও।
এমন সাধ্য কী আছে তোমার চোখের
সামান্য আড়াল হই,
দুই হাত দূরে যাই
যেখানেই যেতে চাই সেখানেই
বিছিয়ে রেখেছো ডালপালা,
তোমাকে কি অতিক্রম করা কখনও সম্ভব
তুমি সমুদ্রের চেয়েও সমুদ্র
আকাশের চেয়েও আকাশ তুমি আমার
ভেতরে জেগে আছো।
তোমাকে ভুলতে চেয়ে তাই আরো
বেশি ভালোবেসে ফেলি,
তোমাকে ঠেলতে গিয়ে দূরে
আরো কাছে টেনে নেই
যতোই তোমার কাছ
থেকে আমি দূরে যেতে চাই
ততো মিশে যাই নিঃশ্বাসে প্রশ্বাসে,
ততোই তোমার আমি হয়ে পড়ি ছায়ার মতন;
কোনোদিকে যাওয়ার আর একটুও
জায়গা থাকে না
তুমিই জড়িয়ে রাখো তোমার কাঁটায়।
তোমাকে ছাড়তে গিয়ে আষ্টেপৃষ্ঠে
আরো জড়িয়েছি
তোমাকে ভুলতে গিয়ে আরো
ভালোবেসেছি তোমাকে।


            কাঁদে দুইচোখ

সন্ধ্যার আকাশে চাঁদ ওঠেনি,
অন্ধকারে ঢেকে গেল রাজপথ-
কোথায় তুমি হারিয়ে গেলে?
খুঁজতে খুঁজতে গভীর হয় রাত।
একবিন্দু ঘুমের তাড়নায় লিপ্ত নই-
আঁধারে মোমাবাতি জ্বেলে
চেয়েছি শিখার দিকে,
সেখানেও অন্ধকার বাসা বেঁধেছে,
করেছে অজানা বায়ু আঘাত।
অনর্থক দেরি করিনি তো?
দিনের আলো নিভে যেতেই তো
বসেছি দেখার আশায়!
তোমার অভিমান হয়েছে বুঝি?
--সীমাহীন যন্ত্রনা বাসা বঁধে বুকে,
কাঁদে দু'চোখ তোমায় না-দেখার বেদনায়।



             অভিশাপ
                    -কাজী নজরুল


যেদিন আমি হারিয়ে যাব, বুঝবে সেদিন বুঝবে,
অস্তপারের সন্ধ্যাতারায় আমার খবর পুছবে -
বুঝবে সেদিন বুঝবে!
ছবি আমার বুকে বেঁধে
পাগল হয়ে কেঁদে কেঁদে
ফিরবে মরু কানন গিরি,
সাগর আকাশ বাতাস চিরি'
যেদিন আমায় খুঁজবে -
বুঝবে সেদিন বুঝবে!
স্বপন ভেঙে নিশুত্ রাতে জাগবে হঠাৎ চমকে,
কাহার যেন চেনা-ছোওয়ায় উঠবে ও-বুক ছমকে, -
জাগবে হঠাৎ চমকে!
ভাববে বুঝি আমিই এসে
ব'সনু বুকের কোলটি ঘেঁষে,
ধরতে গিয়ে দেখবে যখন
শূন্য শয্যা! মিথ্যা স্বপন!
বেদনাতে চোখ বুজবে -
বুঝবে সেদিন বুঝবে!
গাইতে ব'সে কন্ঠ ছিড়ে আসবে যখন কান্না,
ব'লবে সবাই - 'সেই যে পথিক, তার শেখানো গান
না?'
আসবে ভেঙে কান্না!
প'ড়বে মনে আমার সোহাগ,
কন্ঠে তোমার কাঁদবে বেহাগ!
প'ড়বে মনে অনেক ফাঁকি
অশ্রু-হারা কঠিন আঁখি
ঘন ঘন মুছবে -
বুঝবে সেদিন বুঝবে!
আবার যেদিন শিউলি ফুটে ভ'রবে তোমার অঙ্গন,
তুলতে সে-ফুল গাঁথতে মালা কাঁপবে তোমার কঙ্কণ -
কাঁদবে কুটীর-অঙ্গন!
শিউলি ঢাকা মোর সমাধি
প'ড়বে মনে, উঠবে কাঁদি'!
বুকের মালা ক'রবে জ্বালা
চোখের জলে সেদিন বালা
মুখের হাসি ঘুচবে -
বুঝবে সেদিন বুঝবে!

এক সমুদ্র কষ্ট

মাঝে মাঝেই এক সমুদ্র কষ্ট আসে,
কষ্ট পাওয়া স্মৃতি গুলো চোখে ভাসে,
বিষাক্ত ছোবল মারে মনের ক্যানভাসে।
তবুও মানুষ কষ্টকে কেন ভালোবাসে ?
অচেনা পৃথিবীর নির্মম বাস্তবতায় এসে
তীব্র খরতাপের সুর্য্য স্নানের বেলা শেষে
ভালোমন্দের দন্দ-ছন্দের আবেগে মিশে
সরল মনটি ঠকেছে মানুষকে ভালোবেসে।
পৃথিবীটা সুন্দর সুন্দর তার আকাশ,
মানুষগুলো জটিল সরলতার নেই প্রকাশ,
মিথ্যের আভিজাত্য বিন্দু থেকে বিকাশ,
কষ্টগুলো আসবেই করবে সরলতার সর্বনাশ।




Bangla Kobita, Bengali Sad Poem, Bangla Sad Kobita, Bengali Poem

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

ronymampi26@gmail.com

ronymampi26@gmail.com

একটি মন্তব্য পোস্ট করুন
To Top